• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:৩১ অপরাহ্ন |

কুড়িগ্রামের চিলমারীতে জাল সনদে প্রধান শিক্ষক নিয়োগ

জালিয়াতিকুড়িগ্রাম প্রতিনিধি: জাল সাটিফিকেটের মাধ্যমে নিয়োগ পাওয়া বির্তকিত প্রধান শিক্ষক গোপনে সহকারী প্রধান শিক্ষক নিয়োগ দেয়ার ঘটনায় সচেতন মহলে তোলপাড় শুরু হয়েছে। ঘটনাটি ঘটেছে কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলার  এম ইউ শরীফের হাট উচ্চ বিদ্যালয়ে। এ সব দর্নীতির সাথে সরাসরি জড়িয়ে পড়েছেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, ডিজি’র প্রতিনিধি ও জেলা শিক্ষা কর্মকর্তা। ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক  শিক্ষা বোর্ড, দিনাজপুর   সাটিফিকেট   জালিয়াতি ও ম্যানেজিং কমিটি গঠনে দুর্নীতির বিষয় তদন্তের জন্য চিলমারী উপজেলা নির্বাহী অফিসারকে চিঠি দিয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে এলাকায় দুটি গ্রুপ মুখোমুখি অবস্থানে থাকায় যে কোন মুহুর্তে সেখানে সংঘর্ষের আশংকা করা হচ্ছে।
অভিযোগ পাওয়া গেছে, গত ২ বছর আগে জনৈক সাজেদুল ইসলাম বিদ্যালয়টির সভাপতি নির্বাচিত হয়েই দুর্নীতির মাধ্যমে  নিয়োগ বানিজ্যে জড়িয়ে পড়েন। গত ৫ জানুয়ারী/১৬ দায়িত্বরত প্রধান শিক্ষক আব্দুল গফুর এর অবসরে যাওয়ার সময় হলে সভাপতি’র সাথে যোগসাজস করে তার জামাতাকে প্রধান শিক্ষকের পদে বসানোর পরিকল্পনা গ্রহন করে। ঐ পরিকল্পনা মত বিদ্যালয়ের সহকারী শিক্ষক ভগদীশ  চন্দ্র রায়কে কাগজ কলমে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দেখানো হয়। কিন্তু বাস্তবে তাকে  বিদ্যালয় পরিচালনার কোন দায়িত্ব দেয়া হয়নি বলে তিনি জানান। জনশ্রুতি রয়েছে ১৫ বছর ধরে সাবেক প্রধান শিক্ষক ঐ বিদ্যালয়ের দায়িত্ব পালনকালে কোন আর্থিক হিসাব নিকাশ না দেয়ায় এলাকার অবিভাবক মহলে তীব্র ক্ষোভ ও অসন্তোষ রয়েছে। এ অবস্থায় ঐ  প্রধান শিক্ষক তার জামাতাকে বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসাবে নিয়োগ দিতে মরিয়া হয়ে উঠেন। যাতে করে প্রতিষ্ঠানটির আর্থিক হিসাব নিকাশ দিতে না হয়। এ জন্য গোপনে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করলেও বিষয়টি ফাঁস হওয়ায় ১৮জন প্রার্থী আবেদন করেন। সংম্লিষ্ট বিভাগের বিধান মতে এ পদের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক বিএড ও ১২ বছর শিক্ষকতার অভিজ্ঞতা থাকা বাধ্যতামুলক। কিন্ত এ সব  শর্তপূরনে পুরোপুরি ব্যর্থ, চিলমারী নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের শরীরচর্চা শিক্ষক ও সাবেক প্রধান শিক্ষক আব্দুল গফুর এর জামাতা আব্দুর রউফকে সাক্ষাৎকার বোর্ড প্রথম স্থান অধিকারী দেখিয়ে নির্বাচিত করেন। অথচ অন্যান্যদের যোগ্যতা ও অভিজ্ঞতা থাকলেও নিয়োগ বোর্ড রহস্যজনক ভাবে তাকে নিয়োগ দেন।এ নিয়োগ প্রক্রিয়াটি সম্পুর্ন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের অগোছরে করা হয়েছে বলে তিনি জানান। অনুসন্ধান করে জানা যায়  সিরাজগঞ্জ বিএড কলেজের জনৈকা এক মহিলার আইডি ব্যবহার করে একটি প্রশংসাপত্র তৈরী করে তা  ডিজি বরাবর  প্রেরন করলে সাটিফিকেট জালিয়াতির বিষয়টি ফাঁস  হয়। এ নিয়োগের বিরুদ্ধে সহকারী জজ আদালতে একটি মামলা বিচারাধীন রয়েছে।
অন্যদিকে কমিটির মেয়াদ শেষের পূর্ব মহুর্তে বির্তকিত ঐ প্রধান শিক্ষক আব্দুর রউফ সভাপতি সাজেদুল ইসলাম এর যোগসাজসে সহকারী প্রধান শিক্ষকের শুন্যপদে গোপনে নিয়োগ প্রক্রিয়া শুরু করেন। নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হলে ঐ বিদ্যালয়ের একজন সহকারী শিক্ষকসহ ৩জন প্রার্থী আবেদন করেন । কিন্তু ঐ বির্তকিত প্রধান শিক্ষকের ব্যাপারে লিখিত অভিযোগ ও আদালতে মামলা থাকার পরও জেলা শিক্ষা অফিসার যথারীতি উলিপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিতা সরকারকে  ডিজির প্রতিনিধি নিয়োগ দিয়ে বোর্ড গঠনের জন্য অনুরোধ করেন।  সে মোতাবেক গত ৪ নভেম্বর পুলিশী প্রহরায় তড়িঘরি করে বির্তকিত প্রধান শিক্ষক বোর্ড বসিয়ে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে সহকারী শিক্ষক মশিউর রহমানকে নিয়োগ দিলে প্রধান শিক্ষকের ভুমিকা নিয়ে প্রশ্ন উঠে। এ ছাড়াও অভিযোগ উঠেছে ঐ প্রধান শিক্ষক নিয়োগ পাওয়ার পর থেকে এসএসসি’র ফরম পুরণে নিধারিত ১৬শ টাকা বোর্ড ফি’র স্থলে ২ থেকে আড়াই হাজার টাকা, অষ্টম শ্রেনীর বোর্ড নিধারিত ফি’র অতিরিক্ত ৫শ টাকা ও উপবৃত্তির টাকা, পকেটস্থ করে ভাগবাটোরা করে নিচ্ছেন। এসব সীমাহীন দুর্নীতির কারণে বিদ্যালয়টিতে পাঠদান কার্যক্রম লাঠে ওঠার উপক্রম হয়েছে।
এ ব্যাপারে প্রধান শিক্ষক আব্দুর রউফ এর সাথে যোগাযোগ করা হলে তার বিএড সাটিফিকেট না থাকার কথা স্বীকার করে তিনি দুর্নীতি সংক্রান্ত এ সব খবর পত্রিকায় না লেখার জন্য অনুরাধ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ